• সকাল ৭:২৪ মিনিট রবিবার
  • ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে চোরাই মোবাইলসহ সাতজন গ্রেফতার  আজ থেকে কালাম আমার পরিবারের একজন সদস্য আওয়ামীলীগ নেতা বিরুর বংশ উচ্ছেদের হুমকির ঘটনায় বাবুল ওমরকে শোকজ ঘোড়াকে জয়ী করতে নির্বাচনী মাঠে কাঁচপুরের খাঁন পরিবার ঘোড়ার পক্ষে যু্বলীগের সাংগঠনিক সম্পাদক কামাল হোসেনের উঠান বৈঠক উপজেলা আওয়ামীলীগের নীতি নির্ধারক সোহাগ রনি? সোনারগাঁয়ে গত ৯ দিন ধরে দুই সহোদর নিখোঁজ সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবা জব্দ, ১কারবারি গ্রেপ্তার আমান খাঁনের উদ্যোগে কাঁচপুরে কালামের নির্বাচনী প্রচারনা সভা আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘনের অভিযোগ হুইপ বাবুর বিরুদ্ধে আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘন হুইপ বাবুর বিরুদ্ধে বন্দরের নতুন চেয়ারম্যান মাকসুদ চেয়ারম্যান নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী
হুয়াওয়ে ডিভাইসে অ্যান্ড্রয়েড বন্ধ

হুয়াওয়ে ডিভাইসে অ্যান্ড্রয়েড বন্ধ

Logo


চীনভিত্তিক জনপ্রিয় মোবাইল ডিভাইস নির্মাতা হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমসহ সংশ্লিষ্ট সব সেবা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে টেক জায়ান্ট গুগল।

এর ফলে বিশ্বজুড়ে বর্তমানে ব্যবহার হওয়া হুয়াওয়ের স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেটসহ কোনো অ্যাপ আপডেট হবে না। শুধু তাই নয়, আসন্ন নতুন স্মার্টফোনগুলোতে গুগল প্লে স্টোর, জিমেইল অ্যাপসহ বেশিরভাগ অ্যাপ থাকবেই না।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, হুয়াওয়ের সঙ্গে হার্ডওয়্যার এবং সফটওয়্যার হস্তান্তর প্রয়োজন এমন সব ব্যবসা বন্ধ করা হয়েছে। ব্যবসা বন্ধের এই সিদ্ধান্ত নিতে এবং তা তাৎক্ষণিকভাবে কার্যকর করতে বাধ্য হয়েছে তারা।

গত বুধবার মার্কিন বাণিজ্য বিভাগের ঘোষণার ভিত্তিতে এ ব্যবস্থা নেয় গুগল। বাণিজ্য বিভাগ ওই ঘোষণায় হুয়াওয়েসহ ৭০টি প্রতিষ্ঠানকে বাণিজ্যের জন্য কালো তালিকাভুক্ত করে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই করা নির্বাহী আদেশের ভিত্তিতে ওই ব্ল্যাকলিস্ট বা কালো তালিকা ঘোষণা করা হয়।

এর ফলে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রের যে কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে হার্ডওয়্যার-সফটওয়্যার কেনা থেকে কার্যত নিষিদ্ধ করা হয়েছে। এ কারণেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার আগ পর্যন্ত, অর্থাৎ মার্কিন সরকার অনুমোদন না দিলে অ্যান্ড্রয়েড বিষয়েও গুগলের সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে পারবে না চীনা এই কোম্পানিটি।

কয়েকবারের ধারাবাহিকতায় মার্কিন প্রশাসনের নতুন এই আঘাতের প্রভাব পড়বে হুয়াওয়ের বিশ্ববাজারে। কেননা এশিয়াসহ পৃথিবীর প্রায় সর্বত্রই হুয়াওয়ে একটি জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution